ডিসেম্বর মাসের ৩ তারিখে যে পূর্ণিমার চাঁদ দেখা যাবে , সেটা কিন্তু স্পেশাল। ২০১৭ সালের এটাই শেষ সুপার মুন। তাই বছরের শেষ সুপারমুন দেখতে চাইলে আজি প্ল্যান করুন। এর আগে এই বছরের মে মাসে সুপারমুন দেখা গিয়েছিলো। আকারে স্বাভাবিক পূর্ণিমার চাইতে ওয়ান বড় দেখানোর জন্য এটাকে সুপার মুন বলা হয়। অনেকে আবার শীতকালীন এই পূর্ণিমাকে Full Cold Moon বলে থাকেন।

পৃথিবীর চাইতে চাঁদের দূরত্ব ২,৩৮,০০০ মাইল। কিন্তু চাঁদের কক্ষপথ সমান না থাকায় ডিসেম্বরের ৩ তারিখে চাঁদ পৃথিবীর অনেক কাছকাছি চলে আসবে। এই সময় চাঁদের দূরত্ব কমে দাঁড়াবে ২,২২,১৩৫ মেইল। অবশ্য মে মাসে এ টা আরো কাছে চলে এসেছিলো ২,২১,৯৫৮ মাইল। ডিসেম্বরের ৩ তারিখে ৪ টায় চাঁদ পূর্ণাঙ্গ থাকবে। শীত থাকার ফলে বিশেষ করে এশিয়ান দেশ গুলো থেকে ঠিক সন্ধ্যায় বিশাল এই চাঁদ দেখা যাবে।

ফটোগ্রাফি প্রিয় মানুষদের জন্য চাঁদের ছবি তোলার জন্য ভালো একটা দিন ৩ ডিসেম্বর। আপনাকে সন্ধ্যের আগে আগেই ক্যামেরা নিয়ে প্রস্তুত থাকতে হবে মস্ত বড় একটা চাঁদের ছবির জন্য। আপনার পরিচিত বন্ধু যারা ফটোগ্রাফি পছন্দ করেন , তাদের জন্য লিখাটা শেয়ার করতে পারেন। আর এটা সত্য যে , ঢাকা থেকে চাঁদের সৌন্দর্য ভালো ভাবে উপভোগ করা যায় না। তবে এখনো হাতে তিন দিন বাকি আছে। চাইলে আপনি সন্ধীপ, কুতুবদিয়ার মতো রিমোট এলাকাতে চলে যেতে পারেন। এই নরম শীতে মধ্যে সুপারমুন দেখতে দেখতে BBQ , খুবই ভালো একটা ট্রিপ হবে।